মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৭ জুন ২০১৭

চেয়ারম্যান

ড. শেলীনা আফরোজা

 

পেশাদার সিভিল সারভেনট  এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক সচিব ড. শেলীনা আফরোজা ৮ই জানুয়ারী, ২০১৭ জীবন বীমা কর্পোরেশন-এর পরিচালক পর্ষদের চেয়ারম্যান হিসেবে যোগদান করেন ।

 

ড. শেলীনা বি সি এস (প্রশাসন) ক্যাডারে দীর্ঘ তিন দশকের বৈচিত্র্যময় কর্মজীবনে সম্প্রতি (২০১৩-২০১৫) মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ে সচিব হিসেবে নিয়োজিত ছিলেন। তিনি অতিরিক্ত সচিব হিসেবে স্বাস্থ্য মন্ত্রণালয়ের আওতাধীন জাতীয় জনসংখ্যা গবেষণা এবং প্রশিক্ষণ ইনিসটিটিউট-এ মহা -পরিচালক ছিলেন। তিনি যুগ্ম সচিব হিসেবে শিল্প মন্ত্রণালয়ে এবং উপ সচিব হিসেবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেন। 

 

ড. শেলীনা এছাড়াও বিভিন্ন পর্যায়ে স্থানীয় সরকার বিভাগ, বিদ্যুৎ বিভাগ, পররাষ্ট্র মন্ত্রণালয়, বাংলাদেশ পার্লামেন্ট সচিবালয় এবং ঢাকা ও গাজীপুর জেলা প্রশাসনে দায়িত্বপ্রাপ্ত ছিলেন। এছাড়া তিনি বাংলাদেশ দূতাবাস মস্কো এবং বাংলাদেশ হাই কমিশন অটোয়া-তে কূটনীতিবিদ হিসেবে নিয়োজিত ছিলেন । 

 

সিভিল সার্ভিসে যোগদানের পূর্বে ড. শেলীনা বিশ্ব ব্যাংকে একটি প্রকল্পে আর্থ-সামাজিক গবেষণা কাজের সাথে সংশ্লিষ্ট ছিলেন। 

 

ড. শেলীনা করাচী বিশ্ববিদ্যালয় থেকে পাবলিক এডমিনিসট্রেসনে পি এইচ ডি (২০০৫-২০০৯),  কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে এম ফিল (১৯৯৪-১৯৯৫) এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে অনার্সসহ মাস্টার্স ডিগ্রী লাভ করেন।

 

ড. শেলীনা বি সি এস (প্রশাসন) ক্যাডারে ১৯৮২ (বিশেষ) ব্যাচে যোগদান করেন। দীর্ঘ কর্মময় জীবনে তিনি জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন আঞ্চলিক ও বৈশ্বিক ইস্যু ভিত্তিক সামিট, সেমিনার, ওয়ার্কশপ, প্রশিক্ষন সহ উচ্চ পর্যায়ের বৈদেশিক সফরে দলনেতা ও প্রতিনিধি হিসেবে অংশ গ্রহনের মাধ্যমে বিভিন্ন বিষয়ে অভিজ্ঞতা অর্জন করেন। তিনি উক্ত কার্যক্রম সমূহের অংশ হিসেবে বিভিন্ন সময়ে যুক্তরাজ্য, আয়ারল্যান্ড, থাইল্যান্ড, চীন, ভারত, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, ওয়ার্ল্ড ইনটেলেকচুয়াল প্রপার্টি অরগানাইজেশন (WIPO), জেনেভা এবং বিশ্ব খাদ্য ও কৃষি সংস্থা (FAO), রোম ভ্রমণ করেন।

 

ব্যক্তি জীবনে তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের অবসরপ্রাপ্ত সচিব এবং রাষ্ট্রদূত জনাব মোঃ আবদুল হান্নানের স্ত্রী। তিনি নাবিল অয়ন হান্নান এবং শারজিল আপন হান্নান-দুই পুত্রের জননী।        


Share with :
Facebook Facebook